ঢাকা বৃহষ্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

ডেঙ্গু নিয়ন্ত্রণে সবার সচেতনতা প্রয়োজন : মেয়র আতিক


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৬-৮-২০২২ দুপুর ২:৫৮

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, শুধু সিটি করপোরেশন একা নয়; বরং ডেঙ্গু নিয়ন্ত্রণে সবার সচেতনতা প্রয়োজন। আমরা নিজেরাই এডিসের লার্ভার প্রজননক্ষেত্র তৈরি করি। সিটি করপোরেশন নিয়মিত বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। সবাই সচেতন না হলে ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব নয়। ডেঙ্গুর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। শনিবার (৬ আগস্ট) সকালে রাজধানীর মধুবাগ এলাকায় ডেঙ্গুবিরোধী সচেতনতামূলক প্রচারাভিযানে গিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জনগণের সচেতনতা ও সহযোগিতায় গত বছরের তুলনায় এবছর আমরা ডেঙ্গুকে অনেকটা নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। আমরা চাই ডেঙ্গুকে পুরোপুরি নিয়ন্ত্রণে রাখতে। সেজন্য জনগণের সহযোগিতা চাই। প্রচারাভিযানে ডিএনসিসি মেয়র মধুবাগ এলাকায় বিভিন্ন রাস্তায় ঘুরে ঘুরে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন এবং নিজে মাইকিং করে সচেতন করেন।

ডিএনসিসি মেয়র মধুবাগের শের-ই-বাংলা স্কুল অ্যান্ড কলেজ মাঠে গিয়ে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলেন। ট্রাকে উঠে এডিস মশার উৎসস্থল-গাড়ীর পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে শিক্ষার্থীদের সচেতন করেন তিনি।

এ সময় শিক্ষার্থীরা মেয়রের আহ্বানে সাড়া দিয়ে প্রতি শনিবার সকালে দশটায় দশ মিনিট বাসা-বাড়ি পরিষ্কার করার অঙ্গিকার করে।

শিক্ষকদের উদ্দেশে মেয়র বলেন, আপনারা শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধে সচেতন করে তুলবেন। ডেঙ্গু নিয়ন্ত্রণে সবাইকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। তিন দিনে একদিন জমা পানি ফেলে দিতে হবে। জমে থাকা পরিষ্কার পানিতেই এডিসের লার্ভা জন্মায়।

ডিএনসিসি আওতাধীন এলাকায় এডিস মশার উৎস খুঁজতে ড্রোনের মাধ্যমে এক লাখ ২৮ হাজার বাড়ির ছাদ পরিদর্শন করা হয়েছে বলেও জানান তিনি।

ডেঙ্গুবিরোধী সচেতনতামূলক প্রচারাভিযান শেষে মেয়র মো. আতিকুল ইসলাম বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল কমপ্লেক্সে অনুষ্ঠেয় ডিএনসিসিতে অনলাইনে কর পরিশোধ বিষয়ক সচেতনতা কার্যক্রম পরিদর্শন করেন।

প্রীতি / জামান

মাতুয়াইলে প্যাকেজিং কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট

ডিসেম্বরের মধ্যে ঢাকার ঝুঁকিপূর্ণ ৫০০ কারখানা স্থানান্তরের ব্যবস্থা করা হবে : মেয়র তাপস

যাত্রাবাড়ীতে ছুরিকাঘাতে আওয়ামী লীগ নেতা নিহত

মোহাম্মদপুরে আওয়ামী লীগ নেতা কে মোবাইলে মারধরের হুমকি

রিভলবার, গুলি ও মাদকসহ যুবক গ্রেফতার

শাহবাগের সমাবেশে বামদের সাথে পুলিশের ধাক্কাধাক্কি

চকবাজারে অগ্নিকাণ্ড, হোটেল মালিক গ্রেপ্তার

চকবাজারের আগুনে নিহতদের ২ লাখ টাকা করে দেবে সরকার

ঢাকায় বিআরটি প্রকল্পের সব কাজ বন্ধ : মেয়র আতিক

নির্মাণাধীন ভবনের ক্রেন থেকে রড পড়ে আহত ৫

রাজধানীর আদাবর থানা ১০০ নং ওয়ার্ড যুবলীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী পালন

রাজধানীর মোহাম্মদপুর শ্রমিকলীগের বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান

৬ জনের মরদেহ হস্তান্তরের আগে হবে ডিএনএ পরীক্ষা