ঢাকা বৃহষ্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম মহাপ্রয়াণ দিবস পালিত


ফায়েজুর রহমান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়  photo ফায়েজুর রহমান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ৬-৮-২০২২ দুপুর ২:২
বাইশে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম মহাপ্রয়াণ দিবস। দিবসটিকে যথাযথ মর্যাদায় পালন করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। সকাল ১০টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম। এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
 
বেলা  ১১টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-১-এর লেকচার থিয়েটারে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.  মো. শাহ্ আজম।
 
উপাচার্য তার বক্তব্যে বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতিসত্তার অবিচ্ছেদ্য অঙ্গ। তিনি বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বদরবারে পৌঁছে দিয়েছেন। বাঙালি সংস্কৃতি বিনির্মাণে রয়েছে তার অনবদ্য অবদান। মুক্তিযুদ্ধের সময় কবির গান ও কবিতা মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা দিয়েছে, শক্তি জুগিয়েছে। এই মহান কবির স্মৃতিকে অম্লান করে রাখতে সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত হয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। কবির রচনা পাঠ ও তার দর্শন চর্চার মধ্যদিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে রবীন্দ্র ভাবধারায় আলোকিত করতে আমরা নিরলস চেষ্টা করে যাচ্ছি। কবির প্রয়াণ দিবসে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা জানাচ্ছি। 
 
তিনি আরো বলেন, এই শোকাবহ আগস্টেই আমরা হারিয়েছি বাঙালি জাতিসত্তার রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টে নিহত সকলের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। 
 
সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগীত ও নৃত্য পরিবেশনের মধ্যদিয়ে কবির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এমএসএম / জামান

কুবিতে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত

সন্ত্রাস-জঙ্গীবাদ দমনে ইবি ছাত্রলীগের কালো পতাকা মিছিল

জবিতে নীল দলের সেমিনার ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত

ববির পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের অব্যবস্থাপনায় ভোগান্তিতে শিক্ষার্থীরা

শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা করবে জেলা প্রশাসক, এটি গুজব

নোবিপ্রবিতে অভিযুক্ত শিক্ষকের পক্ষে স্বাক্ষর দিতে শিক্ষার্থীদের চাপ প্রয়োগের অভিযোগ

গুচ্ছের ‘বি’ ইউনিটে প্রথম দিগন্ত বিশ্বাস, পড়তে চান অর্থনীতি

জাতীয় শোকদিবস স্মারক বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী নোয়াখালী জিলা স্কুল

ইউএস-বাংলা মেডিকেল কলেজে জাতীয় শোক দিবস উদযাপন

বঙ্গবন্ধুকে হত্যার কুশীলবদের বংশধরেরা এখনও সক্রিয়

গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রক্সি, আটক আকতারুলের রিমান্ড নামঞ্জুর

গুচ্ছের 'বি' ইউনিটের ফল প্রকাশ, পাশ ৫৬.২৬ শতাংশ

অ‌মিত রায় চৌধু‌রী খু‌বির নতুন ট্রেজারার