ঢাকা বৃহষ্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

জ্বালাপোড়া কমাতে


ডেস্ক রিপোর্ট  photo ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ৬-৮-২০২২ দুপুর ১১:৪৫

তাড়াহুড়োয় রান্না করতে গিয়ে হাতে ছ্যাঁকা লাগার ঘটনা হামেশাই ঘটে। অনেক ক্ষেত্রে সামান্য পোড়া থেকে গভীর ক্ষত তৈরি হয়ে যেতে পারে। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। চিকিৎসকের পরামর্শ শুনে পোড়ার ক্ষত নিরাময় করে এমন একটি মলম বাড়িতে রেখে দিলে ভালো, দরকারে কাজে আসবে। ধরুন এক দিন দেখলেন যে সেই মলমটি ফুরিয়ে গিয়েছে। এদিকে জ্বালাও করছে। ওষুধ নেই বলে তো আর ক্ষত জিইয়ে রাখা যায় না। সে ক্ষেত্রে কী করবেন? অনেকে হয়তো জানেন না রান্নাঘরের কয়েকটি উপকরণ ক্ষত সারাতে সক্ষম। সেগুলো কী, তা জেনে নেওয়া যাক।

মধু

অ্যান্টিসেপ্টিক গুণসমৃদ্ধ মধু পোড়ার ক্ষত নিমেষে সারাতে অসাধারণ কাজ করে। হাতে বা শরীরের যে অংশ পুড়েছে সঙ্গে সঙ্গে সেখানে মধু লাগান। মধু জ্বালা কমিয়ে দেবে। পোড়ার দাগও থাকবে না।

অ্যালোভেরা

বাড়িতে অ্যালোভেরা গাছ থাকা মানে অনেক ক্ষেত্রে নিশ্চিন্ত। ত্বকের যত্ন থেকে পোড়ার ক্ষত সামলানো অ্যালোভেরার একই অঙ্গে বহু গুণ। হঠাৎ হাত পুড়ে গেলে পোড়া অংশে সঙ্গে সঙ্গে অ্যালোভেরা জেল লাগান। জ্বালা কমে যেমন ঠান্ডা অনুভূতি দেবে, তেমনই ক্ষত সারাবে দ্রুত।

ভিনেগার

অনেকের রান্নাঘরে ভিনেগার থাকে। পুড়ে গেলে দ্রুত ক্ষত সারাতে কাজে আসতে পারে এটি। তবে পোড়া অংশে ভিনেগার লাগানোর আগে পানি মিশিয়ে পাতলা করে নিন। মিশ্রণটিতে পাতলা কাপড় ভিজিয়ে পোড়া জায়গায় লাগিয়ে রাখুন। স্বস্তি পাবেন। ব্যথা ও জ্বালা কমবে দ্রুত।

 

প্রীতি / প্রীতি