স্নাতক নিয়োগযোগ্যতাঃ নরম দক্ষতার গুরুত্ব

news paper

মোঃ লতিফুল ইসলাম

প্রকাশিত: ২৩-৭-২০২২ দুপুর ১২:১৮

55Views

স্নাতক উত্তীর্ণদের কর্মসংস্থান এখন একটি জাতীয় সমস্যা। কারণ, প্রতি বছর বিপুল সংখ্যক স্নাতক উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাস করে বের হচ্ছে। বর্তমান সময়ে চাকরি পাওয়ার জন্য কেবল একটি উচ্চ গ্রেড পয়েন্ট থাকা বা সমস্ত ধরণের শিক্ষাগত যোগ্যতার সনদ থাকার চেয়ে আরও অনেক কিছু প্রয়োজন। এর কারণ হল নিয়োগকর্তাগণ  একটি আধুনিক সংস্থায় স্নাতকদের কাজ করার দক্ষতা সম্পর্কে বেশ উদ্বিগ্ন। অনেকে হয়তো এই সমস্ত কিছুর অধিকারী এবং এখনও একটি ভাল চাকুরী পায় নাই। কারণটা খুব সহজ; কিছু নরম দক্ষতা রয়েছে যা একটি শিল্প ক্ষেত্রে কার্যকরভাবে কাজ করার জন্য খুবই প্রয়োজনীয় এবং নিয়োগকর্তারা তাদের সম্ভাব্য কর্মীদের মধ্যে এই ধরনের দক্ষতার সন্ধান করেন।

আসুন আমরা দেশের শিক্ষা ও চাকরির সুযোগের যোগান ও চাহিদার দিকে তাকাই, কেন বেকারত্বের হার এত বেশী? সরকার শিক্ষা খাতে অনেক সুযোগ সুবিধা প্রদান করছে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে স্নাতক শিক্ষার সুযোগ-সুবিধার পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করেছে। এছাড়া অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় স্নাতক পর্যায়ে শিক্ষা প্রদানের অনুমতি পেয়েছে। সুতরাং, উচ্চ মাধ্যমিক শিক্ষা পাস করার পরে  শিক্ষার্থীরা সহজেই পাবলিক বিশ্ববিদ্যালয় / কলেজ বা বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কমপক্ষে অনার্স স্তরের জন্য ভর্তি হওয়ার সুযোগ পায়। শুধু আপনার চারপাশে তাকান কত গ্র্যাজুয়েট বেকার বা যোগ্যতার থেকে নিম্নমানের কাজ করছে তা দেখার জন্য; আপনি এর একটা পরিসংখ্যান পাবেন। বিভিন্ন ক্ষেত্রে কাজের সুযোগ সীমিত এবং প্রতিটি কাজের জন্য নির্দিষ্ট যোগ্যতার প্রয়োজন। যদি আমরা একটি বিষয় থেকে পাস করা স্নাতকদের সংখ্যা এবং সেই নির্দিষ্ট স্নাতকদের জন্য লভ্য চাকরির সুযোগের তথ্য নেই, তাহলে দেখতে পাবো চাহিদা এবং সরবরাহের মধ্যে বিশাল ভারসাম্যহীনতা রয়েছে। 

এর পিছনে একটি বড় কারণ হ'ল বেশিরভাগ শিক্ষার্থীর সঠিক ক্যারিয়ার পরিকল্পনা নেই। তাদের কেবল চিন্তা হচ্ছে স্নাতক / স্নাতকোত্তর ডিগ্রী পাস করতে হবে, তারপরে কোনও উপযুক্ত চাকরি অনুসন্ধান শুরু করা যাবে। পাস করার পর তারা কি চাকরী করতে পারবে কিংবা কোন কোন ক্ষেত্রে তাদের চাকুরীর সুবিধা আছে, এ বিষয়ে অনেকেই জানে না। সাধারণভাবে আমাদের দেশের শীর্ষ মেধাবী শিক্ষার্থীরা মেডিকেল কলেজ, প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা কিছু বিশেষায়িত বিষয়ে নামকরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। সম্প্রতি প্রকাশিত পাবলিক সার্ভিসের ফলাফলে দেখা গেছে, এই মেধাবী শিক্ষার্থীরা তাদের নিজ নিজ ক্যাডারের (যে বিষয়ে তারা পড়াশুনা করেছে) পরিবর্তে বিসিএসের সাধারণ ক্যাডারে চাকরি করতে পছন্দ করছে। সুতরাং, সাধারণ স্নাতকদের জন্য চাকরির বাজার খুবই প্রতিযোগিতামূলক হয়ে গেছে। বিপুল সংখ্যক স্নাতকদের বড় একটি অংশের চাকরি দেওয়ার জন্য বেসরকারী খাত এখন প্রধান অবদানকারী। -

আমাদের বর্তমান কর্মসংস্থানের অবস্থা দেখার জন্য আমি এখানে উপরের আলোচনা নিয়ে এসেছি। যাইহোক, এই নিবন্ধের আমার উদ্দেশ্য হল কর্মসংস্থানে নরম দক্ষতা কিভাবে গুরুত্বপূর্ণ তা নিয়ে আলোচনা করা। আমরা স্নাতক নিয়োগযোগ্যতাকে (Graduate Employability) দক্ষতা, বোধশক্তি এবং ব্যক্তিগত গুণাবলী্র সমন্নয়ে অর্জনের একটি সেট হিসাবে সংজ্ঞায়িত করতে পারি - যা স্নাতকদের চাকুরী পাবার সম্ভাবনা বাড়িয়ে তোলে, চাকুরী ক্ষেত্রে সফলতা বাড়িয়ে দেয় এবং যা ব্যাক্তি জীবনে, কর্মক্ষেত্রে, সামাজিকভাবে এবং অর্থনীতিকে উপকৃত করে। চাকরি পাওয়ার পরে আর্থিক সুবিধা, পদোন্নতি এবং কাজের পুরষ্কার ব্যাক্তিগত কর্মক্ষমতার উপর নির্ভর করে। প্রতি বছর বেসরকারী কোম্পানীগুলি অদক্ষতার কারণে তাদের অনেক কর্মচারীকে চাকুরীচ্যুত করে; অর্থাৎ কর্মক্ষেত্রে লক্ষ্য অর্জনের জন্য কর্মচারীর দক্ষতার অভাব, যদিও তাদের ভাল একাডেমিক রেকর্ড রয়েছে। সুতরাং, নিয়োগযোগ্যতা শুধুমাত্র একটি চাকরি পাওয়ার জন্য নয়, এটি দক্ষতা এবং বেশ কিছু বৈশিষ্ট্যের একটি বৃহত্তর সেট যা একজন স্নাতককে তার সারা কর্মজীবন জুড়ে সফল হতে সক্ষম করবে। 

দক্ষতাকে ব্যাপকভাবে দুই ভাগে শ্রেণীবদ্ধ করা যায়; কঠোর দক্ষতা (Hard Skills) এবং নরম দক্ষতা (Soft Skills)। কঠোর দক্ষতা হল শ্রেণীকক্ষে শিক্ষণীয় বিদ্যা বা দক্ষতা সেট যা পরিমাপ করা সহজ। সাধারণত, কঠোর দক্ষতা শ্রেণীকক্ষে, বই বা অন্যান্য প্রশিক্ষণ উপকরণের মাধ্যমে বা কাজের উপর শেখা হয়। উদাহরণস্বরূপ - একাডেমিক যোগ্যতা, প্রযুক্তিগত যোগ্যতা, একটি বিদেশী ভাষায় দক্ষতা, কম্পিউটার প্রোগ্রামিং, টাইপিং গতি, মেশিন অপারেশন ইত্যাদি। নরম দক্ষতা হচ্ছে বিষয়গত দক্ষতা যা পরিমাপ করা কঠিন। এছাড়াও "People Skills" বা "Inter-personal Skills” হিসাবে পরিচিত, নরম দক্ষতা অন্যান্য মানুষের সাথে পারস্পরিক সম্পর্ক, আচরন, ব্যবহার, ব্যক্তিগত গুনাবলি ও আন্ত-ব্যাক্তিক যোগাযোগের সাথে সম্পর্কিত। উদাহরণস্বরূপ - যোগাযোগ  দক্ষতা (Communication Skills), নেতৃত্ব (Leadership), সময় ব্যবস্থাপনা (Time Management), আন্তঃব্যক্তিক দক্ষতা (Interpersonal Skills), অভিযোজনযোগ্যতা (Adaptibility), মানসিক বুদ্ধিমত্তা (Emotional Intelligence), সক্রিয় শ্রবণ (Active Lichening), সমস্যা সমাধানের দক্ষতা (Problem Solving Skills), সততা (Integrity) এবং আরও অনেক কিছু। কঠোর দক্ষতার মত  সিভিতে নরম দক্ষতা প্রদর্শন করা কঠিন; তবে নিয়োগকর্তারা সম্ভাব্য কর্মচারী নির্বাচন করার আগে এই দক্ষতাগুলি মূল্যায়ন করার বিষয়ে বেশ সচেতন। সুতরাং, কঠোর দক্ষতা চাকরির জন্য আবেদন করতে সহায়তা করতে পারে যেখানে চাকরির সাক্ষাৎকার পাস করার মাধ্যমে চাকরি পাওয়ার জন্য নরম দক্ষতার প্রয়োজন বেশী। নরম দক্ষতা পরিবার, বন্ধুবান্ধব, সামাজিকভাবে এবং ব্যাবসায়ীক ক্ষেত্রে নেতৃত্ব দেওয়ার জন্যও গুরুত্বপূর্ণ। 

প্রযুক্তি খুব দ্রুত বিকশিত হচ্ছে এবং গ্রাহকদের ক্রমবর্ধমান প্রয়োজনীয়তাপূরণের জন্য পণ্য এবং পরিষেবাদির বিদ্যমান ধারণাগুলিও পরিবর্তিত হচ্ছে। দ্রুত পরিবর্তিত কাজের পরিবেশে টিকে থাকার জন্য অবশ্যই নতুন দক্ষতার সাথে নিজেকে পরিবর্তন করতে হবে। আমরা যেমন আলোচনা করেছি, নরম দক্ষতা জেনেরিক দক্ষতার সমস্ত দিককে আচ্ছাদন করে যা জ্ঞানীয় উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে ক্রমাগত উন্নতির জন্য সহায়তা করে। নরম দক্ষতা অনেক সুবিধা দেয় এবং গলা কাটা প্রতিযোগিতার এই যুগে তাদের গুরুত্ব উপেক্ষা করা যায় না। 

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ২০২০ সালের অক্টোবরে প্রকাশিত তাদের 'দ্য ফিউচার অব জবস রিপোর্ট ২০২০'-তে উল্লেখ করেছে যে, কোভিড-১৯ মন্দার সঙ্গে তাল মিলিয়ে অটোমেশন শ্রমিকদের জন্য 'দ্বৈত-বিঘ্ন' পরিস্থিতি তৈরি করছে। ২০২৫ সালের মধ্যে মানুষ এবং মেশিনের দ্বারা কর্মক্ষেত্রে বর্তমান কাজগুলিতে ব্যয় করা সময়ের পরিমাণ সমান হবে। কোম্পানিগুলির একটি উল্লেখযোগ্য অংশ আশা করে যে আগামী পাঁচ বছরে প্রযুক্তির উন্নতির কল্যানে তাদের অফিসের আকার, অবস্থান এবং কর্মী সংখ্যায় ব্যাপক পরিবর্তন আসবে। এই সময়ের মধ্যে কাজের জন্য প্রয়োজনীয় চাহিদা ও কর্মী দক্ষতার মাঝে বড় একটা শূন্যস্থান সৃষ্টি হবে। ২০২৫ সাল পর্যন্ত নিয়োগকর্তারা যে শীর্ষ দক্ষতা গুলিকে প্রাধান্য হিসাবে দেখছেন তার মধ্যে রয়েছে জটিল চিন্তাভাবনা (Critical Thinking), বিশ্লেষণের পাশাপাশি সমস্যা সমাধানের দক্ষতা (Problem Solving), সক্রিয় শিক্ষা (Active Learning), সহনশীলতা (Resilience), চাপ সহনশীলতা (Stress Tolerance) এবং নমনীয়তার (Flexibility) মতো স্ব-ব্যবস্থাপনায় দক্ষতা। কোম্পানীগুলি অনুমান করে যে প্রায় ৪০% কর্মীদের রিস্কিলিং প্রয়োজন হবে। 

বিভিন্ন প্রোগ্রামে অনেক কর্পোরেটের সিনিয়র স্তরের কর্মকর্তাগণ বলে থাকেন তারা তাদের কর্মক্ষেত্রে  শূন্যপদগুলি পূরণ করার জন্য প্রয়োজনীয় দক্ষতাসম্পন্ন প্রার্থীদের পান না। আমি একটি ব্যাংকে কাজ করার সময় আমার বিভাগের জন্য নিয়োগের ক্ষেত্রে একই অভিজ্ঞতা ছিল। এর কারণ হল এতগুলি স্নাতক তৈরি করার সময় বিদ্যমান কাজের বাজার অনুসারে নরম দক্ষতা ও লেখাপড়ার গুণমানের দিকে গুরুত্ব দেওয়া হয় না। বেশিরভাগ ব্যাংক এবং শীর্ষ স্থানীয় কর্পোরেটরা নিয়োগের সময় পাবলিক বিশ্ববিদ্যালয় এবং তাদের তালিকার খুব কম সংখ্যক বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে দরখাস্ত বাছাই করে থাকে। বিপুল সংখ্যক স্নাতক উপযুক্ত ডিগ্রী নেবার পরও এসকল চাকুরীতে পরীক্ষায় অংশগ্রহন করার সুযোগই পায় না। সুতরাং, গ্র্যাজুয়েটদের একটি বড় অংশকে নরম দক্ষতার অভাব বিবেচনা করে উপযুক্ত কাজের জন্য উপেক্ষা করা হয়।

এখন প্রশ্ন হল কিভাবে নরম দক্ষতা বিকশিত হতে পারে? আমরা যেমন আলোচনা করেছি, নরম দক্ষতা আসলে শেনীকক্ষে শিক্ষণীয় নয় বরং এগুলি স্থানান্তরযোগ্য দক্ষতা। একজন ব্যক্তি একজন সফল ব্যক্তিকে আইডল হিসাবে নিয়ে তার পরামর্শমত অথবা তাকে অনুকরন করে নিজের নরম দক্ষতা বিকাশ করতে পারেন। শেখার শুরুটি পারিবারিক পর্যায়ে শৈশব থেকেই শুরু হওয়া উচিৎ। বাবা-মায়েদের উচিত তাদের বাচ্চাদের কী করতে হবে, কী করতে হবে না এবং বাস্তবতার সাথে গ্রহণযোগ্য নিয়মগুলি শেখানো উচিত। সঠিক কর্মজীবন পরিকল্পনা এবং লক্ষ্য অর্জনের জন্য কর্ম পরিকল্পনা দক্ষতা বিকাশে সহায়তা  করতে পারে। শিক্ষা প্রতিষ্ঠানগুলি তাদের শিক্ষার্থীদের জন্য দক্ষতা উন্নয়ন প্রোগ্রাম পরিচালনা করতে পারে এবং তাদের পাঠ্যক্রমে ভবিষ্যতের চাকরিভিত্তিক শিক্ষা অন্তর্ভুক্ত করতে পারে। কখনও কখনও নিয়োগকর্তারা তাদের কর্মচারীদের নরম দক্ষতার দুর্বলতা মূল্যায়ন করার জন্য মানবসম্পদ পরামর্শদাতা ফার্ম নিযুক্ত করে যা আচরণগত প্রশ্ন, শরীরের ভাষা (Body Language) পড়া এবং পরিস্থিতিগত প্রশ্ন জিজ্ঞাসা করার মাধ্যমে পরিচালিত হয়। পরামর্শদাতাদের রিপোর্ট এবং প্রশিক্ষণের প্রয়োজনীয়তার মূল্যায়নের উপর ভিত্তি করে নিয়োগকর্তারা প্রশিক্ষণ ও মানবসম্পদ উন্নয়ন কার্যক্রম, কোচিং এবং ফিডব্যাক সেশন, টিম বিল্ডিং কার্যক্রম, লিডারশীপ প্রোগ্রাম এবং রিস্কিলিং প্রশিক্ষণের ব্যবস্থা করে। নতুন স্নাতকরা দক্ষতা বিকাশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলি থেকে তাদের নরম দক্ষতা বৃদ্ধির জন্য কোর্স করতে পারে যা তাদের চাকরী পাবার সম্ভবনাকে বাড়িয়ে দিতে পারে। 

নিয়োগকর্তাদের প্রয়োজন সঠিক মানুষ, সেরা মানুষ নয়। সুতরাং, নিয়োগের জন্য সম্ভাব্য চাকরি প্রার্থীরা তাদের শিক্ষাগত পরীক্ষায় অসামান্য ফলাফলের জন্য যে কষ্ট করে; তার পাশাপাশি নরম দক্ষতা বিকাশের দিকে সমানভাবে মনোনিবেশ করা উচিত। কর্মজীবনের দৃষ্টিভঙ্গি অবশ্যই ব্যক্তির পছন্দ, কাজের সুযোগ, বেতন, সামাজিক অবস্থা, চাকরির ভবিষ্যতের চাহিদা দিক বিবেচনায় হতে হবে এবং ক্যারিয়ারের লক্ষ্য অর্জনের লক্ষ্যে অন্যদের চেয়ে এগিয়ে থাকার জন্য যথাযথ প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। শুধু সরকারই পরিস্থিতি বদলাতে পারে না; বাবা-মা, স্নাতক চাকুরী প্রার্থী এবং শিক্ষা প্রতিষ্ঠানকে অবশ্যই শিক্ষিত গোষ্ঠীর নরম দক্ষতা বিকাশের ক্ষেত্রে এটি গুরুত্বসহকারে গ্রহণ করতে হবে। আমরা সবাই বর্তমানে বিপুল সংখ্যক বেকার স্নাতকদের নিয়ে উদ্বিগ্ন। অন্য দিকে, আমরা যদি এই গ্র্যাজুয়েটদের নরম দক্ষতার মানোন্নয়ন করতে পারি, তাহলে তারা হবে দেশের উন্নত আর্থ-সামাজিক অবস্থান গড়ে তোলার জন্য মূল্যবান মানবসম্পদ, যা দেশকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। 

মোঃ লতিফুল ইসলাম

চেয়ারম্যান, ফিনপ্রো কনসালটেন্টস লিমিটেড


আরও পড়ুন