হুমকির মুখে পরিবেশ

সীতাকুণ্ডে শতবর্ষী পুকুর ও খাল ভরাট : নির্বিকার প্রশাসন

news paper

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশিত: ২৭-৫-২০২১ দুপুর ৩:৪

16Views

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে সড়ক ও জনপথ বিভাগের জমিতে থাকা শতবর্ষী জলাশয় ভরাট করে ট্রাক টার্মিনাল তৈরি করার অভিযোগ উঠেছে মোহাম্মদ লোকমান নামে এক শিল্প মালিকের বিরুদ্ধে। পুকুরের পাশে থাকা মদনহাট খালটিও ভারাট করে সুলতান আহমেদ ও আলাউদ্দিন নামে দুই ব্যক্তি সেখানে ভবন নির্মাণ করছেন। এর ফলে যেমন মারাত্মক বিপর্যয়ের মুখে পরিবেশ, অন্যদিকে পানি নিষ্কাশন না হওয়ায় ভোগান্তি বাড়বে স্থানীয়দের। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে একই জায়গায় দুটি পরিবেশবিধ্বংসী কর্মকাণ্ড চললেও প্রশাসনের নীরব ভূমিকায় রহস্যের গন্ধ ছড়াচ্ছে। 

স্থানীয়রা বলছেন, দুই ব্যক্তিই প্রভাবশালী হওয়ায় প্রশাসনকে ম্যানেজ করে এসব কাজ করছেন। উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, প্রতি বছরে সীতাকুণ্ডে পানির স্তর পাঁচ ফুট করে নিচে নামছে। এ অবস্থার সেখানে পুকুর ভরাট করাটা খুবই দুঃখজনক। ওই পুকুরের পানি দিয়ে নিত্যপ্রয়োজনী কাজ করতেন স্থানীয়রা। এছাড়া পুকুরটি মহাসড়কের পাশে হওয়ায় যে কোনো সময় অগ্নিনির্বাপণের জন্য সহায়ক হিসেবে কাজ করত পুকুরটি। কিন্তু পুকুরটি ভরাটের ফলে এখন অনেকেই সমস্যায় পড়বেন। পুকুরের পাশে থাকা  মসজিদের মুসল্লিরা বলছেন, বর্তমানে পুকুরটি ভরাট করার কারণে নামাজ পড়তে বিভিন্ন ধরনের সমস্যা হচ্ছে।

সড়ক ও জনপথ বিভাগের সীতাকুণ্ডের দায়িত্বে থাকা উপ-বিভাগীয় প্রকৌশলী রোকন উদ্দিন জানান, তারা পুকুর ভরাট করা ব্যক্তিকে মৌখিকভাবে জানিয়েছেন। তিনি পুকুর ভরাট করবেন না বলে জানিয়েছেন। 

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের সীতাকুণ্ডের দায়িত্বে থাকা নুর হোসেন সজিব জানান, বিষয়টি তারা অবগত আছেন। এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।


আরও পড়ুন