কুবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

news paper

কুবি প্রতিনিধি

প্রকাশিত: ২৭-৬-২০২২ বিকাল ৫:৪০

5Views

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) মানসিক স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান 'মনের বন্ধু' ও বহুজাতিক কোম্পানি দারাজের উদ্যোগে এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের সহযোগিতায় "মেন্টাল হেলথ এওয়ারনেস এন্ড সুইসাইড প্রিভেনশন ক্যাম্পেইন" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৭ জুন) বেলা ১১টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে ইংরেজি বিভাগের ১২ তম আবর্তনের শিক্ষার্থী মো. আনিসুর রহমান ও সাবিরা সুলতানা জলিথর সঞ্চালনায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুদজ্জামান এবং ‘মনের বন্ধুথ প্লাটফর্মের সহযোগী সাইকো সোশ্যাল কাউন্সেলর রাজন দাস। এছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোঃ হাবিবুর রহমান, বিভিন্ন বিভাগের ছাত্র পরামর্শক, শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ। 

তরুণ শিক্ষার্থীদের নানান প্রশ্ন ও জিজ্ঞাসার মাধ্যমে কিভাবে আত্মহত্যা মোকাবিলা করতে হবে, কারও মধ্যে আত্মহত্যা লক্ষণ বুঝতে পারলে কিভাবে বন্ধুদের সাহায্য করতে পারবে তা নিয়ে আলোচনা করা হয়।

‘মনের বন্ধু’ প্লাটফর্মের সহযোগী সাইকো সোশ্যাল কাউন্সেলর রাজন দাস বলেন, আমরা জানি না কিভাবে অনুভূতি প্রকাশ করতে হয়? আসলে খারাপ লাগলে কেমন লাগে তা আমরা অনুভূতির মাধ্যমে বলতে পারি না? আমরা শুধু সেটাই বলি যেই অবস্থার মধ্যে দিয়ে আমরা যাই। 

তিনি আরো বলেন, আমরা কোনো সমস্যায় পড়লে তা বন্ধুদের সাথে শেয়ার করতে পারি। শেয়ারিংয়ের মাধ্যমে মানসিক স্ট্রেস কমে যায়। আমরা নিজেদের মধ্যে যত বেশি শেয়ারিং করবো আমাদের মানসিক স্ট্রেস তত কম হবে। এতে আমরা মানসিক দিক থেকে ভালো থাকবো।

কেন্দ্রীয় ছাত্র পরামর্শক ড. মো. হাবিবুর রহমান সমাপনী বক্তব্যে বলেন, এখানে অর্জিত জ্ঞানটা আপনারা ( ছাত্র পরামর্শক ) নিজ নিজ বিভাগের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেন। আর এরকম সেমিনার প্রতিটি বিভাগেই আয়োজন করা হোক। এতে শিক্ষার্থীরা উপকৃত হবেন।


আরও পড়ুন