ঢাকা মঙ্গলবার, ২৮ জুন, ২০২২

ইউএনও আক্তারুজ্জামানের মহানুভবতায় দেশে ফিরল নূরুল ইসলাম


মেহেদী হাসান রিয়েল, ত্রিশাল photo মেহেদী হাসান রিয়েল, ত্রিশাল
প্রকাশিত: ২৪-৬-২০২২ দুপুর ২:৩১

পরিবারের দৈন্যতা নিরসনে পিতার সহায়-সম্বল শেষ করে প্রায় ১৪ বছর আগে পাড়ি দেন মালয়েশিয়ায়। মাঝে দুবার ছুটিতে দেশে এলেও পরিবারের ভাগ্যের পরিবর্তন হয়নি। তৃতীয়বার আবারো ছুটি কাটিয়ে সুন্দর ভবিষ্যতের আশায় ফিরে যান পূর্বের কর্মস্থল মালয়েশিয়ায়। এবার পিছু নেয় বিপদ, শুরু হয় কষ্টের দিনের। মালয়েশিয়ান সরকারের আইনে আটকে জেল হয় ৫ বছরের। ওই দেশের হাইকমিশনের দ্বিতীয় সচিব ও ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার আক্তারুজ্জামানের মহানুভবতায় অবশেষে কারাগার থেকে মুক্তি পেয়ে ফিরেছেন নিজ দেশ ও পরিবারে।

বলছিলাম ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বালিপাড়া ইউনিয়নের বিয়ারা দক্ষিণপাড়া গ্রামের শাহাদাত আলী শেখের ছেলে প্রবাসী মো. নূরুল ইসলামের কথা।

পরিবার ও ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্র জানায়, মালয়েশিয়া সরকারের আইনে পাঁচ বছরের জেল হয় নূরুল ইসলামের। বিষয়টি নজরে আসে মালয়েশিয়ার কুয়ালালামপুরে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের সেকেন্ড সেক্রেটারী (লেবার) সুমন চন্দ্র দাসের। পরিবারের সন্ধান পাওয়া গেলে হাই কমিশনের মাধ্যমে পাঁচ বছরের জায়গায় দুই বছরে একটি বিশেষ সুযোগে নূরুল ইসলামকে কারাগার থেকে মুক্ত করা সম্ভব বলে তিনি বিষয়টি ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার আক্তারুজ্জামানকে অবহিত করেন।

ইউএনও আক্তারুজ্জামান গত ১৩ জুন সামাজিক যোগাযোগ মাধ্যম ইউএনও ত্রিশাল আইডি থেকে নূরুল ইসলাম (৩৬)-এর সন্ধ্যান চেয়ে একটি পোস্ট করা হয়। এছাড়াও ওই পোষ্টটি ইউএনও এর সূত্রধরে সামাজিক যোগাযোগ মাধ্যম আলোকিত ত্রিশালসহ বেশ কিছু আইডিতে পোষ্ট করায় ভাইরাল হয় বিষয়টি। “মালয়েশিয়া প্রবাসী এই ব্যাক্তি গত ৫ বছর ধরে মালয়েশিয়ার কারাগারে বন্দী আছেন। উপজেলা নির্বাহী অফিসার এর কার্যালয় উনাকে দেশে ফেরত আনার প্রক্রিয়া গ্রহন করেছে। উল্লিখিত ঠিকানায় এই ব্যাক্তির নিকটাত্মীয় স্বজনের খোজ দেয়ার জন্য অনুরোধ করা হল” পোষ্টে উল্লেখ করা হয়।

সামাজিক যোগাযোগের মাধ্যমের কল্যাণে ২৪ ঘন্টা পার হওয়ার আগেই সন্ধান মেলে নূরুল ইসলামের পরিবারের। গত ১৪ জুন তার স্ত্রী, সন্তান ও বড় ভাই আব্দুল আউয়াল আসেন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে। জানানো হয় নূরুল ইসলামকে দেশে ফেরত আনার বিষয়টি, খোঁজ নেন নূরুল ইসলামে পারিবারের। প্রবাস জীবন সম্পর্কেও বিস্তারিত কথা বলেন ইউএনও আক্তারুজ্জামান।

প্রবাসী নূরুল ইসলামকে দেশে ফিরিয়ে নিয়ে আসতে বিমানের টিকিট ক্রয় করারও সাধ্য ছিল না পরিবারের। বিষয়টি উপলদ্ধি করে উপজেলা নির্বাহী অফিসার আক্তারুজ্জামান নিজ উদ্যোগে স্থানীয়দের সহয়তায় টিকিট ক্রয় করার ব্যবস্থা করে দেন। গত ১৫ জুন বিমানের টিকিট ক্রয় করা হয় যার ফ্লাইট তারিখ হয় ২১ জুন রাত ১০টা ২০ মিনিটে (কুয়ালালামপুর) সময়। 

গতকাল বৃহস্পতিবার (২২ জুন) নূরুল ইসলাম কুয়ালামাপুর বিমানবন্দর থেকে ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশে ফেরেন। প্রবাসী নূরুল ইসলামের স্ত্রী এবং এক সন্তান রয়েছে  বলে পারিবারিক সূত্র জানায়।

নূরুল ইসলামের কারাবাস ও ফিরিয়ে আনার উদ্যোগ এবং সবশেষ বিমানের টিকিটের ব্যবস্থার সার্বিক বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা হচ্ছে বেশ কয়েকদিন যাবৎ। ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার আক্তারুজ্জানের মহানুভবতায় প্রসংশায় ভাসছেন তিনি। অনেকে ইউএনও ত্রিশালের এমন মহতী উদ্যোগে শুরু থেকে শেষ পর্যন্ত ওই প্রাবাসীর পাশে থাকায় কৃতজ্ঞতা জানিয়েছেন। মানবতার এক উত্তম নিদর্শন বলেও অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে উল্লেখ করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার আক্তারুজ্জান বলেন, একজন রেমিট্যান্সযোদ্ধার খোঁজ নিতে পেরেছি, পরিবারের সদস্যদের সাথে সার্বিক বিষয়ে কথা বলে নূরুল ইসলামকে দেশে ফিরিয়ে আনার সুযোগ পেয়েছি বলে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি। এছাড়াও নিজ দায়িত্ববোধ থেকে কাজটি করেছি। অনেকে বিভিন্নভাবে সহযোগিতা করায় ইউএনও আক্তারুজ্জামান তাদের ধন্যবাদ জানান।

এমএসএম / জামান

শ্রীমঙ্গলে এক ব্যক্তির গলা কাটা লাশ উদ্ধার

জোরালো হচ্ছে পদ্মার ফেরি কুতুবদিয়া চ্যানেলে চলাচলের দাবি

ঠাকুরগাঁওয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জরিমানা

ঢাবির ‘খ’ ইউনিটে তৃতীয় হয়েছেন মাদারীপুর সরকারি কলেজের কেয়া

প্যানেল চেয়ারম্যান ঘোষণার পরপরই ইউনিয়ন পরিষদে তালা

তাড়াশে মৌলিক সাক্ষরতা প্রকল্পের গণজমায়েত

পাবিপ্রবিতে ‘সেবা প্রদানে উদ্ভাবন’ বিষয়ে দু’দিনের প্রশিক্ষণ কর্মশালা শুরু

নৌকা দেখলেই ত্রাণের জন্য দলবেঁধে ছুটে আসে ক্ষুধার্ত মানুষ!

ডামুড্যায় উপজেলায় আইন শৃঙ্খলা ও সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

সীতাকুণ্ডে শিল্প প্রতিষ্ঠান কেন্দ্রিক সৃষ্ট যানজটের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

গৃহবধূকে ধর্ষণের চেষ্টা ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

জুড়ীতে বন্যায় ভেসে গেছে মাছের ঘের, কোটি টাকার ক্ষয়ক্ষতি

রাণীশংকৈলে​​​​​​​ মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত