ঢাকা শনিবার, ২৫ জুন, ২০২২

পদ্মা সেতুতে টোল দেয়া যাবে মাত্র ৩ সেকেন্ডে


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪-৬-২০২২ দুপুর ২:৮

আগামীকাল শনিবার (২৫ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন। পরদিন ২৬ জুন সকাল ৬টা থেকেই খুলে দেয়া হবে স্বপ্নের এই সেতু। এরপর থেকে সরকার নির্ধারিত টোল দিয়ে সেতুতে যানবাহন চলাচল করতে পারবে।

টোল আদায়ে সেতু এলাকায় বসছে আধুনিক ইলেকট্রনিকস টোল কালেকশন (ইটিসি) বুথ। এর মাধ্যমে চলমান গাড়ি থেকে মাত্র ৩ সেকেন্ডে স্বয়ংক্রিয়ভাবে টোল আদায় করা যাবে।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল পরিশোধের জন্য যানবাহনের উইন্ডশিল্ডে বিশেষ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) কার্ড লাগাতে হবে। ফাস্ট ট্র্যাকের মাধ্যমে এই প্রি-পেইড কার্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে টোল কেটে নেবে ইটিসি বুথ।

সেতুর দুই প্রান্তে প্রথম পর্যায়ে দুটি গেটে বসানো হবে ইটিসি বুথ। আগামী ছয় মাসের মধ্যে পর্যায়ক্রমে দুই প্রান্তের অন্য ১২টি গেটেও স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করা হবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী (কারিগরি) কাজী মোহাম্মাদ ফেরদৌস জানান, পদ্মা সেতুর দুই প্রান্তের টোল প্লাজায় সাতটি করে মোট ১৪টি গেট রয়েছে। এর মধ্যে প্রথম পর্যায়ে দুই প্রান্তে দুটি গেটে ইলেকট্রনিকস টোল কালেকশন বুথ চালু হবে। যার ভেতর দিয়ে একটি গাড়ি মাত্র তিন সেকেন্ডে পার হতে পারবে।

প্রসঙ্গত, ২৫ জুন সকাল ১০টায় মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী ফলক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সুধী সমাবেশে যোগ দেবেন। এরপর প্রধানমন্ত্রী টোল দিয়ে সেতু পার হবেন। তিনি জাজিরায় আবার ফলক উন্মোচন করবেন। এদিন বিকেলে মাদারীপুরের শিবচরে জনসভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এমএসএম / জামান

করোনায় আরো ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২৮০

আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম : প্রধানমন্ত্রী

দক্ষিণাঞ্চলের মানুষের জন্য আজ বিশেষ দিন : প্রধানমন্ত্রী

কাঁঠালবাড়ির জনসভায় শেখ হাসিনা

জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ফলক ও ম্যুরাল-২ উন্মোচন প্রধানমন্ত্রীর

টোল দিয়ে পদ্মা সেতুতে প্রধানমন্ত্রী

পদ্মা সেতুর উদ্বোধন

কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী

পদ্মা সেতুর উদ্বোধন : মানতে হবে যেসব নির্দেশনা

পদ্মা সেতু বাংলাদেশের প্রতিচ্ছবি : প্রধানমন্ত্রী

আমরা অপমানের প্রতিশোধ নিয়েছি : কাদের

স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু 

পদ্মা সেতু ভবিষ্যতে বড় বড় কাজে উৎসাহ দেবে : সেনাপ্রধান