ঢাকা শনিবার, ২৫ জুন, ২০২২

সেই সেন্ট লুসিয়ায় বিজয়-মুমিনুলের নবজন্মের সুযোগ


স্পোর্টস ডেস্ক  photo স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪-৬-২০২২ দুপুর ২:৭

কালের পরিক্রমায় আট বছর অনেক সময়। এ সময়ে ক্রিকেটে একটি জেনারেশন পরিবর্তন হয়ে যেতে পারে। বাংলাদেশের টেস্ট ক্রিকেটে সেটাই হয়ে গেছে। ২০১৪ সালে চান্দিকা হাথুরুসিংহে কোচ হাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজ সফরে যে দলটা খেলেছিল ২০২২ সালে সেই দলের মাত্র চারজন ক্রিকেটার রয়েছেন বর্তমানে। 

বুঝতেই পারছেন, তামিম ইকবাল চারজনের একজন। বাকি তিনজন হলেন মুমিনুল হক, তাইজুল ইসলাম আর এনামুল হক বিজয়। এই তিনজনের জন্যই সেবারের উইন্ডিজ সফর মনে রাখার কিছু কারণ রয়েছে। বিজয়ের শেষ টেস্ট ছিল সেন্ট লুসিয়ায়। 

হাথুরুসিংহের প্রবল বিরোধিতার মুখেও মুমিনুল হকের আন্তর্জাতিক ক্যারিয়ার বেঁচে গিয়েছিল কিছু রান করায়। আর তাইজুলের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয়েছিল সে সিরিজে। কম্বিনেশনের কারণে তাইজুলের খেলার সম্ভাবনা নেই। তবে বাকি দু'জনের জন্য সেই সেন্ট লুসিয়া হতে পারে টেস্ট ক্যারিয়ার তাজা করার মঞ্চ। 

একাদশে রাখা হলে ফর্মহীন মুমিনুল চেষ্টা করবেন ছন্দে ফিরতে। সুযোগ পেলে বিজয়ের লক্ষ্য থাকবে টেস্ট ক্যারিয়ার এগিয়ে নিতে ভালো কিছু করা। মুমিনুল নেতৃত্ব হারিয়ে গেছেন উইন্ডিজ সফরে আগের মতো রানে ফেরার স্বপ্ন নিয়ে। 

কোচিং স্টাফ, নির্বাচক সবাই আশা করেছিলেন নেতৃত্বের চাপ না থাকায় ভালো করবেন বাঁহাতি এ ব্যাটার। প্রথম টেস্টে কিছুই করতে পারেননি। উল্টো শূন্য এবং চার রানে আউট হয়ে টানা ৯ ইনিংসে সিঙ্গেল ডিজিটে আউট হওয়ার ১৩৪ আগের পুরোনো রেকর্ড স্পর্শ করেন। 

উইন্ডিজ থেকে মুমিনুলকে নিয়ে মোটেও ভালো খবার পাওয়া যাচ্ছে না। সতীর্থদের আড্ডায় উদাস থাকেন। রাজ্যের চাপ গ্রাস করে নিয়েছে তাঁকে। মনের অবস্থা এমন থাকলে দ্বিতীয় টেস্ট খেলার সুযোগ পেলেও ভালো কিছু করা কঠিন হয়ে পড়বে তাঁর জন্য।

বিজয় তো টেস্ট সিরিজের দলেই ছিলেন না। ঢাকা প্রিমিয়ার লিগে রেকর্ড রান করে ওয়ানডে এবং টি২০ দলে জায়গা করে নেন। ইয়াসির আলী রাব্বির ইনজুরিতে বিজয়ের কপাল খুলে যায়। অতিরিক্ত সদস্য হিসেবে দ্বিতীয় টেস্টের দলে নেওয়া হয় তাঁকে।

টপঅর্ডার ব্যাটাররা প্রথম টেস্ট রান পেলে রিজার্ভ বেঞ্চেই থাকতে হতো তাঁকে। নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হকরা খারাপ খেলে বিজয়কে একাদশে ঢোকার পথ পরিস্কার করে দিয়েছেন। এই টেস্ট ম্যাচটি বিজয়ের জন্যও পরীক্ষার মঞ্চ। বিজয়, মুমিনুলের মতো চ্যালেঞ্জ তাইজুলের নেই। তিনি তো খেলবেনই না।

এমএসএম / এমএসএম

পদ্মা সেতুর কর্মীদেরও ধন্যবাদ দিলেন তামিম

পদ্মা সেতুর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন সাকিব

কেক কেটে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন বাংলাদেশ দলের

এবার ‘ওয়ানডে’ খেলে আফ্রিদি, তামিমদের কাতারে বেয়ারস্টো

ইনিংস বড় করতে না পারার আফসোস তামিমের

২০২২ সালের প্রথম হাজার রানের মাইলফলক লিটনের

'মেসি স্বামী হিসেবে অসাধারণ'

উইন্ডিজে দুই সিরিজেই জিততে চান মাহমুদউল্লাহ

চ্যাম্পিয়নস লিগ না জিতে পিএসজি ছাড়বেন না নেইমার

‘আমাদের একবার পেস, একবার স্পিনে দুর্বল মনে হয়’

ফাইনালিসিমাকে সাধারণ ‘প্রীতি ম্যাচ’ ধরছে ফিফা!

১৬৮২ কোটি টাকা ক্ষতিতে নেইমারকে বার্সেলোনায় পাঠাতে চায় পিএসজি

সেই সেন্ট লুসিয়ায় বিজয়-মুমিনুলের নবজন্মের সুযোগ