ঢাকা শনিবার, ২৫ জুন, ২০২২

যেভাবে তৈরি করবেন ডিমের মাঞ্চুরিয়ান


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ২৪-৬-২০২২ দুপুর ১১:১৪

ডিম দিয়ে তৈরি করা যায় নানা পদের খাবার। ঝাল, মিষ্টি, নোনতা- বিভিন্ন স্বাদের খাবার তৈরি করা যায় এই এক ডিম দিয়ে। প্রতিদিনের খাবারে ডিম ভাজি, ডিম পোচ, ডিম সেদ্ধ তো থাকেই, চাইলে ভিন্ন কিছু তৈরি করে রুচিতে বদল আনতে পারেন। তেমনই একটি পদ হলো ডিম মাঞ্চুরিয়ান।

আসুন জেনে নেই ডিমের মাঞ্চুরিয়ান তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে : সেদ্ধ ডিম- ৪টি, আদা কুচি- ১ টেবিল চামচ, রসুন কুচি- ১ টেবিল চামচ, কাঁচা মরিচ- ৫-৬টি, পেঁয়াজ- ২টি, সবুজ ক্যাপসিকাম- ১টি, পেঁয়াজ পাতা।

ডিম ভাজার জন্য যা লাগবে : ময়দা- ৩ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার- ৩ টেবিল চামচ, লাল মরিচ গুড়া- ১ চা চামচ, গোল মরিচ গুড়া- ১/২ চা চামচ, লবণ- ১/২ চা চামচ, পানি।

সস তৈরি করতে যা লাগবে : সয়া সস- ১ টেবিল চামচ, হট টমেটো সস- ১ টেবিল চামচ, ভিনেগার- ১ টেবিল চামচ, টমেটো সস- ৩ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, লবণ- স্বাদমতো, পানি- ১ কাপ, চিনি- ১ টেবিল চামচ।

গ্রেভি করার জন্য যা লাগবে : কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ (পানি দিয়ে গুলিয়ে রাখতে হবে)।

যেভাবে তৈরি করবেন : ডিম লম্বা ৪ ভাগ করে কেটে নিন। এরপর তৈরি করে রাখা ময়দার গোলাতে ডুবিয়ে গরম ডুবো তেলে ভেজে নিন। অন্য একটি পাত্রে অল্প তেল গরম করে আদা ও রসুন কুচি হালকা বাদামি করে ভাজুন। এরপর তাতে কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। এরপর সসের মিশ্রণটি ঢেলে দিতে হবে। কিছুক্ষণ পর একটু ঘন হয়ে এলে, ভেজে রাখে ডিমগুলো দিয়ে দিন। কিছুক্ষণ নাড়ার ঘন করার জন্য গুলিয়ে রাখা কর্নফ্লাওয়ার অল্প অল্প করে ঢালুন এবং নাড়তে থাকুন। ঘন ও মাখা মাখা হয়ে এলে এর উপরে সামান্য পেঁয়াজ পাতা ছিটিয়ে দিন। এবার নামিয়ে নিন। ফ্রায়েড রাইস, খিচুড়ি, পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

জামান / জামান