ঢাকা শনিবার, ২৫ জুন, ২০২২

বেড়েই চলেছে পেঁয়াজের দাম


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪-৬-২০২২ সকাল ৭:৪৭

খুচরা বাজারে সরবরাহ কমায় ফের দাম বাড়তে শুরু করেছে পেঁয়াজের। দুদিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম ৪০ টাকা থেকে বেড়ে ৫০ টাকায় উঠেছে। এখন খুচরা দোকান থেকে এক কেজি পেঁয়াজ কিনতে ৫০ টাকা লাগছে ভোক্তাদের। আর খুচরা ব্যবসায়ীদের পাইকারি বাজার থেকে কিনতে হচ্ছে ৪০-৪৫ টাকা কেজি দরে।

রাজধানীর পাইকারি শ্যামবাজার, কারওয়ানবাজার ও জোয়ার সাহারা বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। এদিকে, বন্যার কারণে সবজির দামও বেড়েছে বাজারে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কৃষকের লাভের কথা চিন্তা করে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রেখেছেন সরকার। তবে এই সুযোগটি কাজে লাগিয়ে লাভবান হচ্ছেন পেঁয়াজ ব্যবসায়ীরা। দেশে পর্যাপ্ত পেঁয়াজের সরবরাহ থাকার পরও কোনো কারণ ছাড়াই পাইকারি ব্যবসায়ীরা কেজিতে ১০ টাকা বাড়ি দিয়েছে। সরকারকে এখনি ভ্রাম্যমান অভিযানের মাধ্যমে বাজার নিয়ন্ত্রণে জোর দিতে হবে, তা না হলে সামনে ব্যবসায়ীরা আরো সুযোগ নিতে পারে।

বাজারে হঠাৎ পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা বেড়ে যাওয়ায় ক্ষুদ্ধ বাজার করতে আসা ক্রেতারা। ক্রেতারা বলছেন, বাজারের অন্যান্য জিনিসের তুলনায় পেঁয়াজের দাম কিছুটা কম ছিল, কম থাকার বিষয়টি খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা মেনে নিতে পারছিল না। তাই তারা সিন্ডিকেট করেই দাম বাড়িয়েছে।

পেঁয়াজ আমদানিকারক ও শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজী মো. মাজেদ জানান, পাইকারি বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। গত দুদিনের ব্যবধানে পাইকারিতে কেজিপ্রতি ১০ টাকা পর্যন্ত বেড়েছে। দুদিন আগে মানভেদে পেঁয়াজ বিক্রি করেছিলাম ৩০-৩৫ টাকা, সেটি এখন ৪০-৪৫ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।

কারওয়ান বাজারের খুচরা ও পাইকারি পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, দুদিনের ব্যবধানে বাজারে পেঁয়াজ ও আলুর দাম অনেক বেড়ে গেছে। পেঁয়াজ পাইকারি ৪৪ টাকা কেজি বিক্রি হচ্ছে। খুচরা বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি। দুদিন আগেও পেঁয়াজ পাইকারি ৩৫-৩৬ টাকা কেজি এবং খুচরায় বিক্রি হয়েছে ৪০ টাকা কেজি।

জামান / জামান

গরুর মাংস কেনা যেন স্বপ্নের মতো

কাঁচা বাজারে বন্যার প্রভাব

বেড়েই চলেছে পেঁয়াজের দাম

মূল্যস্ফীতির চ্যালেঞ্জ নিয়ে আসছে নতুন মুদ্রানীতি

মাতারবাড়ী দ্বিতীয় বিদ্যুৎ প্রকল্পে অর্থায়ন করবে না জাপান

১ থেকে ১০ জুলাই রাত ১০টা পর্যন্ত দোকানপাট খোলা

পদ্মা সেতু : জিডিপিতে যোগ হবে ১০ বিলিয়ন ডলার

বন্যার্তদের সহায়তায় প্রায় দুই কোটি টাকা বরাদ্দ দিল পিকেএসএফ

ঈদের প্রভাব নেই রেমিট্যান্সে, ১৬ দিনে এলো ৯৬ কোটি ডলার

বারভিডার সভাপতি হলেন ডন, সাধারণ সম্পাদক শহীদুল

শহরের চেয়ে গ্রামে খাদ্যপণ্যের দাম বেশি 

দেশে ৮ বছরে সর্বোচ্চ ৭.৪২ শতাংশ মূল্যস্ফীতি মে মাসে

প্রধানমন্ত্রীকে বিড়ি শ্রমিক ফেডারেশনের ধন্যবাদ