সরিষাবাড়ীতে প্রায় ৯০০ হেক্টর জমির ফসল পানির নিচে

news paper

মতিউর রহমান, সরিষাবাড়ী

প্রকাশিত: ২৩-৬-২০২২ বিকাল ৫:৩৯

9Views

জামালপুরের সরিষাবাড়ীতে চলমান বন্যায় বিভন্ন ধরনের প্রায় ৯০০ হেক্টর জমির আবাদি ফসল পানির নিচে তলিয়ে গেছে বলে জানা গেছে। উজান থেকে নেমে আসা বৃষ্টি ও চলমান বন্যায় উপজেলার বিভিন্ন ইউনিয়নে ধান, পাট, মরিচ, তিল ও ভুট্টা বন্যায় তলিয়ে গেছে।
 
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বিভিন্ন এলাকা সূত্রে জানা যায়, উজানের ঢল ও ভারি বর্ষণে সরিষাবাড়ীর ওপর দিয়ে বয়ে যাওয়া চলমান বন্যায় প্রায় ৯০০ হেক্টর জমির বিভিন্ন প্রজাতির ফসল তলিয়ে গেছে। বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে উপজেলা কৃষি বিভাগ সূত্রে প্রতীয়মান হয় যে, চলমান বন্যায় পাট ৭৩৫ হেক্টর, আউশ ধান ৪০ হেক্টর, সবজি ৭০ হেক্টর, রোপা আমন ২০ হেক্টর, বীজতলা ১০ হেক্টর, মরিচ ১৫ হেক্টর, তিল ১৫ হেক্টর এবং ৫ হেক্টর জমির ভুট্টা পানিতে তলিয়ে গেছে। দ্রুত বন্যার পানি সরে না গেলে ওই সব অঞ্চলের কৃষকদের আবাদি ফসলের সমূহ ক্ষতির সম্ভবনাও রয়েছে বলে জানা যায়।
 
জানতে চাইলে সিনিয়র কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন সকালের সময়কে বলেন, চলমান বন্যায় সরিষাবাড়ীর বিভিন্ন অঞ্চলের নানা জাতের প্রায় ৯০০ হেক্টর আবাদি ফসল বন্যার পানিতে তলিয়ে গেছে। এরমধ্যে রোপা আমন, পাট, আউশ ধান, ভুট্টা, তিল, মরিচ, সবজি ও বীজতলা রয়েছে। দ্রুত বন্যার পানি সরে না গেলে কৃষকদের ফসলের ক্ষতির সম্ভবনা রয়েছে।

আরও পড়ুন