জালিয়াতির মামলায় ৩ জন কারাগারে

news paper

আল নোমান শান্ত, দুর্গাপুর

প্রকাশিত: ১৮-৬-২০২২ দুপুর ১:৩৩

30Views

গঠনতন্ত্র জালিয়াতির মামলায় বাংলাদেশ বাইবেল সোসাইটির সাধারণ সস্পাদক রেভারেন্ড লিটন ম্রং, পরিতোষ ম্রং ও তরুণ দারিং কে কারাগারে প্রেরণ করে বাকি ৮ আসামির জামিন মঞ্জুর করেছেন বিজ্ঞ আদালত।জিবিসি কেন্দ্রীয় কার্যালয় দুর্গাপুর এর নেতৃবৃন্দ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

মামলার নথি ও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর তদন্ত রিপোর্ট সুত্রে জানাযায়, গারো ব্যাপ্টিস্ট কনভেনশন বাংলাদেশ (জিবিসি) এর অনুমোদন ছাড়াই রেভাঃ লিটন ম্রং ও তার অনুসারিরা হেলথ প্রজেক্ট‘র গঠনতন্ত্র সংশোধন করার জন্য জয়েন্ট স্টক অব কোম্পানীজ এন্ড ফার্মস এর কাছে আবেদন করেন। আবেদনের সাথে আনুষাঙ্গিক নথি ও প্রয়োজনীয় দলিলাদি অসম্পূর্ণ থাকায় কর্তৃপক্ষ তাদের আবেদন খারিজ করে দেন। পরবর্তিতে ওই গঠনতন্ত্র জয়েন্ট স্টক কোম্পানীজ এন্ড ফার্মস দ্বারা এমেন্ডমেন্ড করা হয়েছে মর্মে একটি ভুয়া সনদ প্রদর্শন করে জয়রামকুড়া এলাকায় হেলথ্ প্রজেক্ট পরিচালনা শুরু করে।

এ বিষয়টি জিবিসি‘র কেন্দ্রীয় কমিটি, তদারকি কর্তৃপক্ষের নিকট লিখিত অভিযোগ দায়ের করলে সংশ্লিষ্ট পরিদপ্তর জিবিসি‘র কেন্দ্রীয় প্রেসিডেন্ট পাস্টার শৈবাল সাংমাকে জানান, গারো ব্যাপ্টিস্ট কনভেনশন খ্রিস্টিয়ান হেলথ প্রজেক্ট এর গঠনতন্ত্র সার্টিফাইড কপি তাদের দপ্তর কর্তৃক ইস্যু করা হয়নি এবং উক্ত সার্টিফাইড কপিতে স্থাপিত তারিখ, স্বাক্ষর ও ইস্যু নম্বর ভূয়া ও বানোয়াট।

ভূয়া গঠনতন্ত্রের কপি সঠিক বলে মহাপরিচালক, এনজিও বিষয়ক ব্যুরো ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে আবেদন দাখিল করে দেশী-বিদেশী দাতাসংস্থা হতে অর্থ গ্রহণ এবং তা আত্মসাতের উদ্দেশ্যে ‘‘দ্য গারো ব্যাপ্টিস্ট কনভেনশন খ্রিস্টিয়ান হেলথ প্রজেক্টথথ নামে একটি এনজিও নিবন্ধন নিয়ে লিটন ম্রং ও তার অনুসারীরা জালিয়াতির মাধ্যমে এসব কার্যক্রম পরিচালিত করায়, জিবিসিথর সাধারণ সম্পাদক পাস্টার মনোজ চিসিম ময়মনসিংহের বিজ্ঞ চিফ জুডিশিয়াল আদালতে একটি মামলা দায়ের করলে আদালত গত রোববার শুনানি শেষে লিটন ম্রং, পরিতোষ ম্রং ও তরুণ দারিং কে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।


আরও পড়ুন