নিমের ডাল দিয়ে দাঁত মাজার উপকারিতা

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ৯-৬-২০২২ দুপুর ১২:০

109Views

একটা সময় নিমের ডাল দিয়ে দাঁত মাজার অভ্যাস ছিল বেশিরভাগ মানুষের। নিমের ডালে থাকে এক ধরনের তৈলাক্ত পদার্থ। এটি আমাদের মুখের ভেতরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ছত্রাক ধ্বংস করে দিতে পারে। দাঁতের যত্ন নেয়া জরুরি। কারণ, দাঁতে কোনো সমস্যা হলে বড় ধরনের ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। 

দাঁতের যে কোনো সমস্যার একেবারে শুরুতেই সমাধান করে ফেলতে হবে। এই সমস্যা বাড়তে দিলেই মুশকিল। দাঁত ভালো রাখতে স্বাস্থ্যকর উপায়ে দাঁত মাজতে হবে। প্রাকৃতিক উপায়ে খুব সহজেই দাঁতের যত্ন নেয়া সম্ভব। সেসব উপায়ের মধ্যে অন্যতম হলো নিমের ডাল দিয়ে দাঁত মাজা।

আমরা দাঁতের যত্নে যে নানা ধরনের কেমিক্যালযুক্ত উপাদান ব্যবহার করি, সেগুলো সাময়িক সুবিধা দিলেও দীর্ঘস্থায়ী কোনো সমাধান দিতে পারে না। দীর্ঘস্থায়ী সমাধানের জন্য প্রাকৃতিক উপায় বেছে নেয়া উত্তম। নিমের ডাল দাঁতের দীর্ঘস্থায়ী সমস্যার সমাধান করতে কার্যকরী।

আসুন জেনে নেই নিমের ডাল দিয়ে দাঁত মাজলে কী উপকার হয়-

দাঁতের গোড়া ফুলে ওঠা রোধ করে : অনেক সময় দাঁতের গোড়া বা মাড়ি কোনো কারণে ফুলে উঠতে পারে। সেখান থেকে দেখা দিতে পারে রক্ত পড়ার মতো সমস্যাও। এই সমস্যা সমাধানে কাজ করে নিমের ডাল। এটি আমাদের দাঁতের গোড়া বা মাড়ি ফুলে ওঠা রোধ করে। তাই দাঁত মাজার জন্য নিয়মিত ব্যবহার করতে পারেন নিমের ডাল।

মাড়ি শক্ত করে : নিয়মিত নিমের ডাল ব্যবহার করে দাঁত মাজলে দাঁতের গোড়া শক্ত হয়। আপনার দাঁত যদি নড়বড়ে অনুভব করেন বা দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়ে, তাহলে নিমের ডাল দিয়ে দাঁত মাজার অভ্যাস করুন। এটি আপনার মাড়ি শক্ত করতে সাহায্য করবে।

মুখের দুর্গন্ধ দূর করে : অনেকেরই মুখে দুর্গন্ধ হয়ে থাকে। টুথপেস্ট, মাউথওয়াশ ইত্যাদি ব্যবহার করেও মেলে না সমাধান। নানা কারণেই মুখে দুর্গন্ধ হতে পারে। কারণ যা-ই হোক না কেন, এটি দূর করতে বেশ কার্যকরী একটি উপায় হলো নিমের ডালের ব্যবহার। আপনার যদি মুখে দুর্গন্ধের সমস্যা থাকে তবে নিয়মিত নিমের ডাল দিয়ে দাঁত মাজুন।

দাঁত সাদা রাখে : অনেক সময় আমাদের দাঁতের স্বাভাবিক সাদা রং তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এটি হতে পারে কেমিক্যালযুক্ত টুথপেস্ট ব্যবহার, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ইত্যাদি কারণে। কিন্তু আপনি যদি নিমের ডাল দিয়ে দাঁত মাজেন তবে তা আপনার দাঁতকে আগের মতোই ঝকঝকে রাখবে। এটি ব্যবহারে দাঁতের উজ্জ্বলতা নষ্ট হয় না।

নিমের ডাল ব্যবহারে সতর্কতা : ব্যবহারের আগে নিমের ডাল ভালো করে ধুয়ে নিন, গাছের ডাল ভালো করে ভেঙে তবেই ব্যবহার করুন এবং নিমের ডাল দিয়ে দাঁত মাজার আগে সরিষার তেল ও লবণ দিয়ে দাঁত পরিষ্কার করে নেবেন।


আরও পড়ুন