জাবিতে মঞ্চায়িত হলো কবি দেবব্রতের নাটক 'তেজ'

news paper

মাজহার তাহমিদ, জাবি

প্রকাশিত: ২০-৫-২০২২ বিকাল ৭:১৬

5Views

জাহাঙ্গীরনগর  বিশ্ববিদ্যালয়ে (জাবি) থিয়েটার (মুক্তমঞ্চের) আয়োজনে মঞ্চস্থ হয়েছে পশ্চিমবঙ্গের অন্যতম কবি দেবব্রত সিংহের কাব্যনাট্য 'তেজ’।বৃহস্পতিবার (১৯ মে) সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ নাটক মঞ্চস্থ হয়।
 
জামালপুরের নাট্যদল 'থিয়েটার অঙ্গন' এর পরিবেশনায় নাটকের নির্দেশনা দিয়েছেন শাহীন রহমান। এসময় তিনি বলেন, "নাট্যাচার্য সেলিম আল দীন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন হাজার বছরের বাংলা নাটকের গৌরবজ্জল ইতিহাস। তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। জেলাপর্যায়ে নাট্যচর্চাকে সমুন্নত রাখতে আমরা কাজ করে যাচ্ছি৷ ঢাকার বাইরে জেলা পর্যায়ে যদি কোন নাট্যদল কাজ করে থাকে সেটা জামালপুর নাট্যদল। এটা তেজের দশম পরিবেশনা। পশ্চিমবঙ্গ থেকে উপস্থিত দেবব্রত সিংহের প্রতি শ্রদ্ধা।"
 
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক ও থিয়েটার মুক্তমঞ্চের নির্বাহী পরিচালক মহিবুর রৌফ শৈবাল বলেন, "নাটকের দলগুলোকে মঞ্চে নিয়ে আসাই আমাদের লক্ষ্য। আমাদের কাজ হচ্ছে নাটক গবেষণা ও তৈরি করা।  আমরা মূলত বিভিন্ন জায়গায় ওয়ার্কশপ করে প্রোডাকশন করে থাকি।  তারই ধারাবাহিকতায় আজকের এ আয়োজন।"
 
কবি দেবব্রত সিংহ বলেন, "নানা প্রতিকূলতা ও সংকট কাটিয়ে উঠে ধীরে ধীরে নাট্যদল গুলা এগিয়ে যাচ্ছে। তারা কিন্তু নিজেদের শক্তিতে দাঁড়িয়ে আছে। আগামীদিনে আরও ভালো অবস্থানে যাবে আশা রাখি।নাটকের জোর টা কিন্তু মাটির জোর।  মানুষের এখনো নাটকের   প্রতি গভীর অনুরাগ রয়েছে। ভাষা কোন বাঁধা না।  যদি চর্চা করে যাই আশা রাখি বিশ্বমঞ্চে পৌঁছানো সম্ভব।"
 
এর আগে কবি দেবব্রত সিংহকে তার কৃতিত্বের জন্য থিয়েটার মুক্তমঞ্চের পক্ষ থেকে গুণীজন সম্মাননা প্রদান করা হয়।  থিয়েটার মুক্তমঞ্চের নির্বাহী পরিচালক মহিবুর রৌফ শৈবাল তাকে সম্মাননা স্মারক তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবির, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ প্রমুখ।

আরও পড়ুন