ঢাকা শনিবার, ২১ মে, ২০২২

ওমেগা-৩ সমৃদ্ধ ডিম ও মুরগীতে সাফল্য


বাকৃবি প্রতিনিধি photo বাকৃবি প্রতিনিধি
প্রকাশিত: ১৪-৫-২০২২ বিকাল ৫:৪৭

  মানুষের হৃদযন্ত্রের জন্য অতি প্রয়োজনীয় একটি উপাদান ওমেগা-৩ সমৃদ্ধ ফ্যাটি এসিড। প্রকৃতিতে সাধারণত সামুদ্রিক মাছে (স্যামন ফিস, ম্যাকরেল ফিস, হেরিং ফিস) এই ফ্যাটি এসিডটি অধিক মাত্রায় পাওয়া যায়। মানুষের কাছে এই অতি গুরুত্বপূর্ণ ফ্যাটি এসিডটি পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবার ব্রয়লার মুরগীর মাংসে ও লেয়ার মুরগীর ডিমে ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধকরণে সাফল্য পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল সাবেক শিক্ষার্থী।

শনিবার (১৪ মে) সকাল ১২টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কাযার্লয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ জিকরুল হাকিম। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির নিবার্হী পরিচালক কৃষিবিদ মো. আহসান হাবীব। ২০২০ সাল থেকে দুই বছর ধরে ব্রয়লার মুরগীর মাংস ও লেয়ার মুরগীর ডিমের উপর গবেষণা করে তারা  এই সাফল্য পায়। ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ ‘সেইফ ওমেগা-৩ ব্রয়লার’ ও ‘সেইফ ওমেগা-৩ এগ’ নামে দুটি পণ্য শীঘ্রই বাজারজাত করবে তাদের উদ্যোগে গঠিত প্রতিষ্ঠান ‘আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেড’।  

 সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, গবেষণায় লেয়ার মুরগীর ডিমের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ৩৭৪ দশমিক ২৯ মিলিগ্রাম ও ব্রয়লার মুরগির মাংসের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ১৮৭ দশমিক ১৫ মিলিগ্রাম ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া গেছে। যা ওমেগা-৩ সমৃদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় মাত্রা থেকে বেশি। গবেষণায় প্রাপ্ত ফলাফলটি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) দ্বারা পরীক্ষিত হয়েছে।

আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেডের চেয়ারম্যান কৃষিবিদ মোহাম্মদ আহসান হাবিব ও ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ জিকরুল হাকিমের সমন্বয়ে গঠিত ‘রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট টিম’ এই সেইফ ব্রয়লার ও সেইফ এগকে ওমেগা-৩ সমৃদ্ধ করার গবেষণাটি শুরু করেন। 

গবেষণা সম্বন্ধে কৃষিবিদ জিকরুল হাকিম জানান, গবেষণা প্রকল্পটি ২০২০ সালের ফেব্রুয়ারী মাসে শুরু হয়ে ২০২২ সালের এপ্রিল মাসে শেষ হয়। প্রকল্পটিতে মূলত মুরগীর খাদ্যাভাস ও খাদ্য গ্রহণে পরিবর্তন আনা হয়। খাদ্য হিসেবে মুরগীকে প্রতিদিনের খাদ্যের সাথে কড লিভার অয়েল, ফ্ল্যাক্স সিড অয়েল, ফিশ অয়েল ইত্যাদি ওমেগা-৩ সমৃদ্ধ উপাদান সরবরাহ করা হয়। দেশে তারাই প্রথম ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ মুরগীর মাংস উৎপাদন ও বাজারজাত করতে সক্ষম হয়েছে বলে দাবি করেন ।

উল্লেখ্য, ২০১৬ সালে বাকৃবির চারজন তরুণ শিক্ষাথর্ীর উদ্যোগে আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেড যাত্রা শুরু করে। নিরাপদ ও পুষ্টিকর খাবারের যোগান দেওয়া ও দেশের মেধাবী ও পরিশ্রমী জনশক্তিকে কাজে লাগিয়ে কৃষিক্ষেত্রে সমৃদ্ধি আনা সংগঠনটির অন্যতম লক্ষ্য। বর্তমানে ঢাকাসহ চারটি বিভাগীয় শহরে প্রায় ৪হাজারের অধিক পরিবারে নিরাপদ প্রাণিজ আমিষের যোগান দিচ্ছে প্রতিষ্ঠানটি। 

গবেষণায় উঠে এসেছে ‘সেইফ ওমেগা-৩ ব্রয়লার’ ও ‘সেইফ ওমেগা-৩ এগ ' অ্যান্টিবায়োটিক রেসিডিউ মুক্ত, ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ, সকল প্রকার ক্ষতিকর উপাদান মুক্ত, হার্বাল অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ব। ওমেগা-৩ ফ্যাটি এসিড প্রসুতি মা ও সন্তানের ব্রেইন ভালো রাখতে সহায়তা করে, হৃদরোগের ঝুঁকি কমাতে, ক্যান্সার প্রতিরোধে, চোখ ও ত্বকের স্বাস্থ্য উন্নায়নে , ডিপ্রেশন ও মানসিক সমস্যা দূর করতে সহায়তা করে।

এমএসএম / এমএসএম

বাঙলা কলেজ প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা

জাবিতে মঞ্চায়িত হলো কবি দেবব্রতের নাটক 'তেজ'

৫৫ বছর বয়সে ঢাবি ভর্তি পরীক্ষায় অংশ নেবেন বেলায়েত

জবিতে দারোয়ান-পিয়ন আবেদন করে হয়ে গেলেন রাঁধুনি

প্রশ্ন ফাঁস : মাউশির অফিস সহকারী পদের পরীক্ষা বাতিল

ঢাবির বঙ্গবন্ধু হলে তৃতীয় বর্ষের কাউকে বের করে দেওয়া হয়নি, বিষয়টি সম্পূর্ণ গুজব ও ভিত্তিহীন

ইতিহাস সম্পর্কে সম্যক জ্ঞানার্জনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ ও মুজিব কর্ণার পরিদর্শন

কমেছে বশেমুরবিপ্রবির বাজেট

এশিয়াটিক সোসাইটির নতুন কাউন্সিলে কুবি প্রো-ভিসি

প্রশ্ন ফাঁস: বাতিল হচ্ছে মাউশির অফিস সহকারী নিয়োগ পরীক্ষা

গরু-ছাগলের মাংসে মিললো যক্ষ্মার জীবাণু

বাকৃবি শিক্ষার্থী হাবিবা আমিনের আকস্মিক মৃত্যু

জাবিতে ভর্তি পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন শুরু