ঢাকা শনিবার, ২১ মে, ২০২২

চট্টগ্রামে ২০০৫ মডেলেরে মেয়াদোত্তীর্ণ অটোরিকশা স্ক্র্যাপ কার্যক্রম সম্পন্ন


চট্টগ্রাম ব্যুরো photo চট্টগ্রাম ব্যুরো
প্রকাশিত: ১৪-৫-২০২২ দুপুর ৩:৩২

 চট্টগ্রামে নতুন নাম্বার প্রতিস্থাপনের লক্ষ্যে মেয়াদোত্তীর্ণ ২০০৫ মডেলের ১০০৪ টি সিএনজি আটোরিকশা স্ক্র্যাপ কার্যক্রম সম্পন্ন করেছে বিআরটিএ। গত বুধ, বৃহস্পতি ও শুক্রবার এসব গাড়ি স্ক্র্যাপ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন বিআরটিএ চট্টগ্রাম মেট্রো সার্কেল-১ এর সহকারী পরিচালক তৌহিদুল হোসেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এবার চাঁদাজির কোন ঘটনা ঘটেনি বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
জানা যায় গত ২২ ফেব্রুয়ারী সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের সহকারী সচিব মো. জসিম উদ্দীন স্বাক্ষরীত এক আদেশে চট্টগ্রাম মহানগরীর মেয়াদোত্তীর্ণ এই সিএনজি অটোরিকশা স্ক্র্যাপ করে নতুন নাম্বার প্রতিস্থাপনের কথা বলা হয়েছে। 

নির্দেশনা অনুযায়ী স্থানীয় একাধিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে গাড়ি মালিকদেও দৃষ্টি আকর্ষন করা হলে গত ১১ মে বুধবার ৩০৪ ১২ মে বৃহস্পতিবার ৩৪৯ ও ১৩ মে শুক্রবার ৩৫০ টি গাড়ি নিয়ে মালিকগণ উপস্থিত হলে সর্বমোট ১০০৪ টি গাড়ি স্ক্র্যাপ করা হয়। 
 এর আগে ২০২০ সালের  ১৬ নভেম্বর চট্টগ্রাম বিআরটিএতে ২০০৪ মডেলের মেয়াদোর্ত্তীন ৩৬১৬ টি সিএনজি অটোরিকশা স্ক্যাপকরন কার্যক্রম শুরু হয়েছিল। করোনার মহামারীতে দীর্ঘদিন বন্ধ থাকার পরে চলতি সপ্তাহে এই কার্যক্রম আবারও শুরু হয়। সিএনজি বা পেট্রলচালিত ফোর স্ট্রোক থ্রি হুইলার সার্ভিস নীতিমালা ২০০৭’ অনুযায়ী এসব অটোরিকশার বিপরীতে নতুন গাড়ি প্রতিস্থাপন করা হবে।
বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক (ইঞ্জিঃ) শফিকুজ্জামান ভুঁইয়া বলেন,  চট্টগ্রাম মহানগর এলাকার জন্য নিবন্ধিত সিএনজি অটোরিকশাগুলোর ইকোনমি লাইফ (সময়সীমা) শেষ হওয়ায় পরিবেশবান্ধক নগরী গড়তে মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক মেয়াদোত্তীর্ণ এসব অটোরিকশা স্ক্র্যাপ করা হয়েছে। এবার এসব সিএনজি অটোরিকশা নিবন্ধন নম্বর ও তথ্য সার্ভার থেকে মুছে দেওয়া হবে। পরবর্তীতে গাড়ি মালিকদের নতুন করে গাড়ি পুনঃস্থাপনপূর্বক নতুন নিবন্ধন নম্বর দেওয়া হবে।  
বিআরটিএ চট্ট মেট্রো সার্কেলের (রেজিষ্ট্রেশন শাখা) সহকারী পরিচালক (ইঞ্জিঃ) তৌহিদুল হোসেন বলেন, স্ক্র্যাপকৃত অটোরিকশার বিপরীতে নতুন অটোরিকশা রেজিষ্ট্রেশনের জন্য মালিক তার নিজ নামে প্রয়োজনীয় বৈধ কাগজপত্রসহ সরকারী ফি জমা দিয়ে নতুন সিএনজি অটোরিকশা নিয়ে বিআরটিএ কার্যালয়ে হাজির হলে আমরা নতুন রেজিষ্ট্রেশন নাম্বার প্রদান করবো।
উল্লেখ্য ২০১৮ সালে স্ক্র্যাপ করা হয়েছিল ২০০১-২০০৩ সালে প্রস্তুত হওয়া প্রায় সাড়ে ৮ হাজার সিএনজি অটোরিকশা এবং ২০০৪ সালে প্রস্তুতকৃত ৩ হাজার ৬১৬টি অটোরিকশা স্ক্র্যাপ করা হয়েছিল ২০২০ সালে। 

এমএসএম / এমএসএম

৫ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক

বন্যায় লক্ষাধিক মানুষ পানিবন্দী, পৌঁছেনি ত্রাণ

গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল পুলিশ সদস্যের, আহত ৭

সিলেটে কমতে শুরু করেছে বন্যার পানি

কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড কুষ্টিয়া

খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

ট্রেনের টিকিট কালোবাজারিতে জিডির জের ধরে খুলনার ৪ কর্মকর্তা-কর্মচারীকে বদলি

চাটখিলে রঙ্গের কন্টিনার ভর্তি পানিতে পড়ে শিশুর মৃত্যু

সাতক্ষীরা পাটকেলঘাটায় স্বর্ণ ধরে মাদক ফাঁসানোর ঘটনায় এসপি আলতাফ হোসেন চাকরিচ্যুত

পাংশায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় কলিমহর ইউনিয়নের বিজয়

নড়াইলে ইয়াবাসহ যুবক আটক

অচিরেই দৃশ্যমান হচ্ছে কাঙ্খিত রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়

দেশী বিদেশী হাজারো কবুতরের মেলা!