পুতিনের সঙ্গে সরাসরি কথা বলতে আগ্রহী জেলেনস্কি

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ১৪-৫-২০২২ সকাল ৮:১৭

2Views

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন, যে কোনো সময় আমি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি কথা বলতে প্রস্তুত আছি। ইতালির সংবাদমাধ্যম আরএআই ওয়ান টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সাক্ষাৎকারে জেলেনস্কি বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে আমি পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত আছি। কিন্তু শুধুমাত্র তার সঙ্গে। তার কোনো মধ্যস্থতাকারীকে ছাড়া। আর আলোচনা হতে হবে সংলাপের উদ্দেশ্যে, কোনো আল্টিমেটামের জন্য নয়।

এদিকে, শান্তিচুক্তির জন্য ইউক্রেন তাদের অঞ্চল নিয়ে কিছুটা ছাড় দিতে পারে বলে শোনা যাচ্ছে। রাশিয়া ইউক্রেনের দোনেৎস্ক, লুহানেস্কের কিছু অংশ, মারিউপোল, মেলিতোপোল ও খেরসন দখল করে রেখেছে সেটিকে স্বীকৃতি দিতে পারে ইউক্রেন।

যদিও এ ধরনের সম্ভাবনাকে উড়িয়ে দিয়েছেন জেলেনস্কি। তিনি বলেছেন, ২৪ ফেব্রুয়ারি থেকে যেসব স্থান দখল করে রেখেছেন সেগুলো ছেড়ে দিন। আর এটিই যে কোনো বিষয় নিয়ে আলোচনা করার প্রথম ধাপ।

অন্যদিকে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা ২৯ মার্চের পর মুখোমুখি আর কোনো আলোচনায় বসেননি। এ আলোচনায় রাশিয়ার অন্যতম প্রতিনিধি ভ্লাদিমির মেদেনেস্কি ইন্টারফেক্সকে জানিয়েছিলেন, দূর থেকে ভিডিও কলের মাধ্যমে তাদের আলোচনা হচ্ছে।


আরও পড়ুন