ঢাকা শনিবার, ২১ মে, ২০২২

রাজধানীতে বাড়ছে ডেঙ্গু রোগী


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪-৫-২০২২ সকাল ৮:১২

বর্ষা মৌসুম শুরুর আগেই এবার রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ১৫৯টি বাড়িতে এডিস মশা অতিরিক্ত মাত্রায় চিহ্নিত হয়েছে। ডেঙ্গু প্রতিরোধ, বংশবিস্তার ও প্রজনন ধ্বংস করতে না পারলে এবার আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় ‘প্রাক মৌসুম এডিস সার্ভে-২০২২’ শীর্ষক জরিপে রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের বেশ কয়েকটি ওয়ার্ড এবার ডেঙ্গুর উচ্চঝুঁকিতে রয়েছে।

রাজধানীর দুই সিটির ৯৮টি ওয়ার্ডের ১১০টি স্থানে ডেঙ্গুর প্রকৃত অবস্থা নিয়ে মাঠপর্যায়ে সমীক্ষা চালিয়েছে সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা। জরিপে উত্তর সিটির ৬৩টি এবং দক্ষিণ সিটির ৯৬টি বাড়িতে এডিস মশা অতিরিক্ত মাত্রায় চিহ্নিত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, ২০১৯ সালে প্লাস্টিক ড্রামে এডিস মশার লার্ভা পাওয়া যায় ১১ দশমিক ৪৩ শতাংশ, সেখানে ২০২২ সালে মৌসুম পূর্ব জরিপে লার্ভার পরিমাণ দ্বিগুণের বেশি বেড়ে ২৩ দশমিক ৯৮ শতাংশে দাঁড়িয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের সাবেক নবজাতক ইউনিটের প্রধান ও বারডেম হাসপাতালের (শিশু-২) শিশু বিভাগ প্রধান অধ্যাপক ডা. আবিদ হোসেন মোল্লা গণমাধ্যমকে বলেন, বৃষ্টির এ সময় কারো জ্বর হলে ডেঙ্গুর সম্ভাবনাটা মাথায় রেখেই চিকিৎসা করাতে হবে। রক্তসহ যা যা দরকার, তা পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ছে। মনে রাখতে হবে, ডেঙ্গু যদি একবারের বেশি কারো হয়, তাহলে জ্বরের তীব্রতার সঙ্গে সার্বিক জটিলতা ভয়াবহ আকারে হতে পারে।

জামান / জামান

সংস্কৃতি বিকাশে বঙ্গবন্ধু ঐতিহাসিক ভূমিকা রেখেছিলেন : মো. সাইফুজ্জামান শেখর এম.পি

ঢাকায় ঘুরছে না গাড়ির চাকা

আগামী বছর থেকে শ্যামপুর শিল্পাঞ্চলে আর জলাবদ্ধতা হবে নাঃ ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস

ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ

শিক্ষার আলো ছড়াচ্ছে এবি ট্রাস্ট

বাংলাদেশ লেবার পার্টির জামালপুর জেলা কমিটি ঘোষনা

একচেটিয়া বিদেশি তামাকের বাজার নয়, প্রতিযোগিতা আইনের দ্রুত বাস্তবায়ন চাই

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আর্থিক কেলেঙ্কারির এজাহারভুক্ত আসামিদের গ্রেফতার ও দেশত্যাগে নিষেধাজ্ঞার দাবি

দিনব্যাপি জলরঙ কর্মশালা

‘দুর্নীতিমুক্ত প্রতিষ্ঠানের তালিকা হলে এক নম্বর হবে ডিএসসিসি’

সম্রাটের উন্নত চিকিৎসা দরকার : বিএসএমএমইউ

ঢাকার বাতাসের মানে উন্নতি

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের গুলিস্থান শপিং কমপ্লেক্সের পজিশনকৃত অফিস ও ফ্যাক্টরী অবৈধভাবে তালা লাগিয়ে পুনরায় অতিরিক্ত অর্থ আদায় ও প্রাণনাশের হুমকি এবং মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে দোকান মালিক সমিতি সংবাদ সম্মেলন করে। ছবি- কেএম রায়হান

১৪ বছর পর অফিস-ফ্যাক্টরি আবারো ক্রয়ে বাধ্যের অভিযোগ