কর্ণফুলীতে নির্মাণাধীন ভবনে চাঁদাবাজি

news paper

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশিত: ২৫-৫-২০২১ বিকাল ৫:৫৫

6Views

চট্টগ্রামের কর্ণফুলীর জুলদা এলাকায় পাকা ভবন নির্মাণ করতে গিয়ে ভবনের মালিকের কাছে ৫ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগ সূত্রে জানায়, পাকা ঘর নির্মাণের সময় স্থানীয় বদরুল হক ও আবুল হাশেমসহ একটি সন্ত্রাসী গ্রুপ কয়েক দফা চাঁদা দাবি করে আসছে। চাঁদা না পেয়ে সন্ত্রাসীরা নির্মাণাধীন ভবনের মালিকসহ কয়েকজনের ওপর হামলা চালায়। এ ঘটনায় থানায় চাঁদাবাজির মামলা করা হয়েছে। উক্ত জায়গা নিয়ে এডিএম কোর্টে মামলা দায়ের করা হলে আদালতে প্রতিবেদন দেন কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুকান্ত সাহা।

নির্মাণাধীন গৃহ ও জায়গায় প্রায় ৬৫ থেকে ৭০ বছর যাবৎ ভোগদখলে আছেন জায়গার মালিক মো. ফোরকান। আদালতের নির্দেশে কর্ণফুলী উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মো. মহিউদ্দিন পলাশকে সুষ্ঠু তদন্ত ও সরেজমিন গিয়ে প্রতিবেদন তৈরি করে দাখিল করার আদেশ দেয়।

এ বিষয়ে কর্ণফুলী উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মো. মহিউদ্দিন পলাশের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে উক্ত জায়গার তদন্ত করে সরেজমিন প্রতিবেদন দেয়ার কথা স্বীকার করেন।

নির্মাণাধীন ভবনে চাঁদাবাজির বিষয়ে জুলধা ইউপির ৬নং ওয়ার্ড সদস্য মো. ওসমান বলেন, গৃহ নির্মাণে বাধা সৃষ্টিকারীরা নির্মাণাধীন ভবনের ভেতরে জায়গা পাবে দাবি করলে আমরা বৈঠকে আসার জন্য ডাকলে বৈঠকে আসেনি।

এ ব্যাপারে জুলধা ইউপি চেয়ারম্যান রফিক আহম্মদ বলেন, আমার ইউনিয়নের ৬নং ওয়ার্ডের সদস্য মো. ওসমান সবাইকে নিয়ে বৈঠকের ব্যবস্থা করেন। বৈঠকে লাঠিসোটা নিয়ে বহিরাগত সন্ত্রাসীরা ফোরকানসহ কয়েকজনের ওপর হামলা চালায়।

এ বিষয়ে মোহাম্মদ ফোরকান বলেন, আমরা জায়গাটি যুগ যুগ ধরে দখলে আছি। পাকা ঘর নির্মাণ করতে গেলে তারা আমাদের বাধা দেয় এবং চাঁদা দাবি করে। বিষয়টি নিয়ে স্থানীয়ভাবে একাধিকবার বৈঠক হলেও তারা বৈঠকের সিদ্ধান্ত মানছে না।

চাঁদাবাজির অভিযোগের বিষয়ে আবুল কাশেম বলেন, ফোরকান আমাদের ৩০ লাখ টাকার জায়গা জোর করে দখল করে ঘর বাঁধার চেষ্টা করছে। বিষয়টি নিয়ে আমার প্রতিবাদ করলে আমাদের ওপর বিভিন্নভাবে মিথ্যা মামলায় ফাঁসনোর হুমকি দিচ্ছে। উল্টা তারা হামলা চালিয়েছে বলে তিনি দাবি করেন।


আরও পড়ুন