হাটহাজারীতে পরিবেশ আইন অমান্য করে পুকুর ভরাট

news paper

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশিত: ২৪-৫-২০২১ বিকাল ৬:১১

7Views

চট্টগ্রামের হাটহাজারীতে একটি ভূমিদস্যু চক্রের পরিবেশ আইন অমান্য করে পুকুর ভরাট করে স্থাপনা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। পুকুর ভরাটের বিষয়ে পরিবেশ অধিদপ্তরে স্থানীয়রা অভিযোগ করলেও রহস্যজনক কারণে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি বলে স্থানীয়রা জানান। পুকুর ভরাটের অভিযোগে স্থানীয় মির্জি পুকুরের মালিক আব্দুল মালেক এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের মোজাফ্ফর মিয়া, আবু ছিদ্দিক, নাজিম উদ্দীন, জয়নাল আবেদিনসহ একই পরিবারের ৮ জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। 

ঘটনস্থলের গিয়ে দেখা যায়, পুকুর ভরাটের পাশাপাশি ভরাটকৃত স্থানে একটি টিনশেড ঘর নির্মাণ করা হয়েছে। পুকুরটি ভরাট করার পেছনে এলাকার প্রভাবশালী ব্যক্তিদের হাত রয়েছে বলেও জানান পুকুরের মালিক আব্দুল মালেক। তিনি আরো বলেন, পুকুর ভরাটে অনেকবার বাধা প্রদান করলেও অভিযুক্তরা ব্যক্তিগত মিথ্যা মামলার হুমকি দিয়ে আসছে এবং এলাকার সন্ত্রাসীদের মাধ্যমে হুমকি প্রদানের মাধ্যমে পুকুরটি প্রায় ভরাট করে ফেলেছে। আমি এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামকে অবগত করলেও তারা এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি। পুকুরটি ভরাট হলে মূল্যবান মাছ ও পুকুরের পরিবেশের নষ্ট হবে। চলমান লকডাউনের সুযোগ নিয়ে তারা পুরো পুকুরটি দখলের পা‍ঁয়তারা চালাচ্ছে বলেও তিনি জানান।

অভিযুক্তদের থেকে বক্তব্য গ্রহণের জন্য ফোন করা হলেও তাদের কাউকে পাওয়া যায়নি। পুকুর ভরাটের বিষয়ে মোজাফ্ফর মিয়া ও আবু ছিদ্দিকের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তাদের পাওয়া যায়নি। 


আরও পড়ুন